Monday, May 13, 2019

তিন লাখ শূন্য পদে নিয়োগের নির্দেশ


তিন লাখ শূন্য পদে নিয়োগের নির্দেশ


সচিব সভা থেকে সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্টানের ৩ লাখের ও বেশি শূন্য পদে দ্রুত নিয়োগের নির্দেশ দেয়া হয়েছে। একই সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকার প্রকল্পগুলোকে গুরুত্বের সাথে এগিয়ে নেয়ার ব্যাপারে পর্যালোচনা হয়।


গতকাল সচিবালয়ের মন্ত্রী পরিষদ সচিব মোঃ শফিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সচিব সভা হয়। বৈঠকের পর বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কয়েকজন সচিব এই সব তথ্য জানান।

সভায় প্রধানমন্ত্রীর ২৬ নির্দেশনা বাস্তবায়নের ক্ষেত্রে অগ্রগতি  নিয়েও ব্যাপক আলোচনা হয়। ২০১৭ সালের ২ জুলাই সচিব সভায়  প্রধানমন্ত্রী এই ২৬ দফা নির্দেশ দেন।এসব নিযে দ্রুতই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে  সচিব সভা হবে। এজন্য নিজ নিজ মন্ত্রনালয় ও বিভাগের কাজের অগ্রগতি ও প্রধানমন্ত্রীর সঙ্গের কাজের এজেন্ডা আগামি ১৯ মের মধ্যে জানতে চেয়েছে মন্ত্রী পরিষদ বিভাগ।
সন্ত্রাস-জঙ্গিবাদ সাপ্রদায়িকতা মাদক নির্মূল এবং ই-নথি ব্যবহার সহ সরকারি সেবা কার্যক্রমে তথ্য প্রযুক্তি ব্যবহার সম্পর্কে ও পর্যালোচনা করা হয় সচিব সভায়। বৈঠকে অংশ নেয় ২৬ জন সচিব। এ সময় সাপ্রতিক ইস্যং নিয়ে সচিবরা আলোচনা করেন। সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বিভিন্ন মন্ত্রণালয় বিভাগ দপ্তর ও সংস্থায় শূন্য পদে দ্রুত নিয়োগের শূন্য পদের তথ্য ও পদ পূরণের কর্মপরিকল্পনা চাওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মোঃ নজিবুর রহমান স্বাক্ষরিত এ-সংক্রান্ত চিঠি গত ৪ মার্চ সংশ্লিষ্ট মন্ত্রণালয় বিভাগ দপ্তরে পাঠানো হয়

এছাড়া ২০১৭ সালে সচিব সভায শূন্যপদ পূরণের নির্দেশনা দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সর্বশেষ জাতীয় নির্বাচনের আগে সচিবসভায় শূন্যপদ পূরণের জন্য প্রত্যেক সচিবকে তাগিদ দেন মন্ত্রী পরিষদ সচিব।
এছাড়া গত 25 জানুয়ারি জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে
প্রধানমন্ত্রী আগামী পাঁচ বছরের মধ্যে এক কোটি 28 লাখ কর্মসংস্থান সৃষ্টির প্রতিশ্রুতি দেন। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন সচিবসভায় পুরনো বিষয়গুলো নিয়েই বেশি আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি রয়েছে। তবে সেই নির্দেশনা আরও ত্বরান্বিত করার নির্দেশ দিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব। জনপ্রশাসন মন্ত্রণালয়ের গবেষণা ও পরিসংখ্যান সেলের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী সরকারি চাকরিতে 20 লাখ 50 হাজার 861 পদের মধ্যে শূন্য পদ রয়েছে 3 লাখ 99 হাজার 897 টি। প্রথম শ্রেণীর পদ শূন্য রয়েছে 48 হাজার 793 টি। দ্বিতীয় শ্রেণীর শূন্য পদে রয়েছে 65,000 83 টি। তৃতীয় শ্রেণীর শূন্য পদে রয়েছে দুই লাখ 6 হাজার 760। চতুর্থ শ্রেণিতে রয়েছে 79 হাজার 261।সরকারের প্রথম ও দ্বিতীয় শ্রেণির পথগুলোতে নিয়োগ দেয় সরকারি কর্মকমিশন। তৃতীয় ও চতুর্থ শ্রেণীর পদে সরাসরি নিয়োগ দেয় মন্ত্রণালয়।

তথ্যঃসমকাল ১৩/৫/১৯

No comments:

Post a Comment